সোমবার, ০১ মার্চ ২০২১, ০৪:৩০ পূর্বাহ্ন

রিফাত শরিফ হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক আসামীদের রায় ঘোষনা।

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০
  • ৮৫ সময় দর্শন

 

রাজু রায়হান বরগুনাঃ

 

বরগুনায় বহুল আলোচিত রিফাত শরীফ হত্যা মামলার অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির মধ্যে ০৬ জনের ১০ বছর, ০৪ জনের ০৫ বছর এবং একজনের ০৩ বছর কারাদণ্ড দিয়েছে আদালত। একই সাথে চাঞ্চল্যকর এই হত্যা মামলার তিন জন অপ্রাপ্তবয়স্ক আসামীদের বেকসুর খালাস দেওয়া হয়েছে।


মঙ্গলবার (২৭ অক্টোবর) দুপুরে এই রায় ঘোষণা করেন বরগুনা শিশু আদালতের বিচারক মোঃ হাফিজুর রহমান।

এর আগে, সকাল০৯টা ৪০ মিনিটে বরগুনা জেলা কারাগার থেকে প্রিজন ভ্যানে শিশু আদালতে নিয়ে আসাহয়, কারাগারে থাকা ০৬ আসামিকে। এছাড়া পরিবারের সদস্যদের সঙ্গে আদালতে হাজির হয় জামিনে থাকা ৮ আসামি।

রিফাত শরীফ হত্যা মামলায় অপ্রাপ্তবয়স্ক আসামিরা হলেন- মোঃ রাশিদুল হাসান রিশান ওরফে রিশান ফরাজী, মোঃ রাকিবুল হাসান রিফাত হাওলাদার, মোঃ আবু আবদুল্লাহ্ ওরফে রায়হান, মোঃ ওলিউল্লাহ্ ওরফে অলি, শ্রী জয় চন্দ্র সরকার ওরফে চন্দন, মোঃ নাইম, মোঃ তানভীর হোসেন, মোঃ নাজমুল হাসান, মোঃ রাকিবুল হাসান নিয়ামত, মোঃ সাইয়েদ মারুফ ওরফে মহিবুল্লাহ, মারুফ মল্লিক, প্রিন্স মোল্লা, রাতুল শিকদার জয়, মোঃ আরিয়ান হোসেন শ্রাবণ।

প্রসঙ্গত, ২০১৯ সালের ২৬ জুন সকালে বরগুনা সরকারি কলেজের সামনে নয়ন বন্ড ও তার গ্রুপের সদস্যরা কুপিয়ে গুরুতর আহত করে রিফাত শরীফকে। ওই দিন বিকেলে বরিশাল শের-ই-বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে মারা যান রিফাত শরিফ। ঘটনার পরদিন রিফাতের বাবা মোঃ আবদুল হালিম দুলাল শরীফ ১২ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও ৫ থেকে ৬ জনের বিরুদ্ধে মামলা করেন। এরপর পুলিশ একে একে গ্রেফতার করে এজাহারভুক্ত আসামিদের। রিফাতের ওপর হামলার ছয়দিন পর পুলিশের সঙ্গে বন্দুকযুদ্ধে নিহত হয় এই মামলার প্রধান আসামি সাব্বির আহমেদ নয়ন ওরফে নয়ন বন্ড।

ওই বছরের ০১ সেপ্টেম্বর বরগুনার সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে ২৪ জনকে অভিযুক্ত করে প্রাপ্তবয়স্ক এবং অপ্রাপ্তবয়স্ক দুই ভাগে বিভক্ত করে দুটি তদন্ত প্রতিবেদন দাখিল করে পুলিশ। এদের মধ্যে ১০ জন প্রাপ্তবয়স্ক ও ১৪ জন অপ্রাপ্তবয়স্ক। এক নম্বর আসামি নয়ন বন্ড বন্দুকযুদ্ধে নিহত হওয়ায় তাকে মামলা থেকে অব্যাহতি দেয়া হয়।

চলতি বছরের ০৮ জানুয়ারি এ-মামলার অপ্রাপ্তবয়স্ক ১৪ আসামির বিরুদ্ধে চার্জ গঠন করে বরগুনা শিশু আদালত। ৭৪ জনের সাক্ষ্যগ্রহণ ও বিচারিক কার্যক্রম শেষে ১৪ অক্টোবর বরগুনা শিশু আদালত এ-মামলার রায়ের দিন ধার্য করে। ১৪ আসামির মধ্যে ৭ আসামির ১৬৪ ধারায় জবানবন্দি দিয়েছে।

এর আগে, চলতি বছরের ৩০ সেপ্টেম্বর রিফাত শরীফ হত্যা মামলায় নিহতের স্ত্রী আয়েশা সিদ্দিকা মিন্নিসহ ৬জন প্রাপ্তবয়স্ক আসামিকে মৃত্যুদণ্ড ও ৪ আসামিকে খালাস দেন বরগুনা জেলা ও দায়রা জজ আদালতের বিচারক মোঃ আসাদুজ্জামান।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
২০২০© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ*
সহযোগিতায় রায়তা-হোস্ট ডিজাইন : SmartiTHost
desharkontho-lite