শুক্রবার, ১৫ জানুয়ারী ২০২১, ১১:৫৩ অপরাহ্ন

আখাউড়ায় নয়ামুড়া গ্রামে ১৫০ বছরের পারিবারিক ঐতিহ্যে পালন করছে দূর্গোউৎসব

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : শনিবার, ২৪ অক্টোবর, ২০২০
  • ৪৪ সময় দর্শন

ব্রাহ্মণবাড়িয়া জেলা প্রতিনিধিঃ

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় মনিয়ন্দ ইউনিয়নের নয়ামুড়া গ্রামে প্রায় ১৫০ বছরের পারিবারিক ঐতিহ্যে পালন করছে এভারের শারদীয় দূর্গোউৎসব। দক্ষিণ টনকী সরকারী প্রাথমিক বিদ্যালয়ের সাবেক সহকারী শিক্ষক ও নয়ামুড়া পূজা উৎযাপন কমিটির সভাপতি বাবু বিষ্ণুপদ ভৌমিক নয়ামুড়া গ্রামের ও তার পরিবারের এই ঐতিয্য ধরে রাখতে সমাজের সকলের সহযোগীতা নিয়ে ব্যাক্তিগত খরচে এ বছর সার্বজনীন এই দূর্গাপূজার আয়োজন করেন তারই ব্যক্তিগত মহা গেীরী দূর্গা মন্দিরে। তিনি ও তার পরিবার সূত্রে জানা যায়, তার পূর্ব পুরুষগন প্রায় ১৫০ পূর্বে থেকে এই বাড়িতে দূর্গাপূজা করে আসছে, মাঝে কয়েক বছর এটি বন্ধ থাকলেও পুনরায় তা চালু করতে পেরে তিনি ও তার পরিবার খুবই খুশি। করোনা মহামারীর কারনে এ বছর সীমিত আকারে পূজা উৎযাপন করা হলেও ভবিষ্যতে এটি আরো সুন্দর ও বড় আকারে করার কথা জানান বিষ্ণুপদ মাস্টার।

এসময় এখানকার সনাতন ধর্মের অনুসারীরা পূজা উৎযাপনে স্থানীয় সংসদ সদস্য আইন মন্ত্রীর সহযোগীতার জন্য তার প্রতি কৃতজ্ঞতা জ্ঞাপন করেন। অপরদিকে পূজা উৎযাপনে এলাকার সকলের সহযোগীতা রয়েছে বলেও তারা জানান।

মনিয়ন্দ ইউনিয়নে ৩টিসহ আখাউড়ায় এবছর সর্বমোট ১৯টি পূজামন্ডপে অনুষ্ঠিত হচ্ছে দূর্গাপূজা। সনাতন ধর্মাবলম্বীদের সর্ববৃহৎ এই উৎসব বৃহস্পতিবার ষষ্ঠি পূজার মধ্যদিয়ে শুরু হয়েছে যা বিজয়া দশমীতে প্রতিমা বিস্বর্জনের মধ্যদিয়ে শেষ হবে। দূর্গামায়ের কৃপায় করোনা মহামারীসহ পৃথিবী থেকে সকল অশুভ শক্তির বিনাশ ঘটবে এমনটায় আশা করছেন সনাতন ধর্মের অনুসারীরা।

বাদল আহাম্মদ খান                                                                                               দেশের কন্ঠ ২৪.কম

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
২০২০© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ*
সহযোগিতায় রায়তা-হোস্ট ডিজাইন : SmartiTHost
desharkontho-lite