শুক্রবার, ২৭ নভেম্বর ২০২০, ০২:১৬ অপরাহ্ন
শিরোনাম :
দশমিনায় নিজ বাবাকে জবাই করে হত্যাকারী কুখ্যাত ছেলে ইমরান গ্রেফতার কলাপাড়ায় অবৈধ ০৩টি প্রতিষ্ঠানকে অর্থদণ্ডসহ ০২জন ভূয়া ডাক্তারকে কারাদণ্ড. সমাজসেবায় গোল্ডেন এ্যাওয়ার্ডপ্রাপ্ত হলেন কালকিনির নবগ্রামের ইউপি চেয়ারম্যান বিভূতী ভূষন কসবায় খিরনাল প্রিমিয়ার ফুটবল লীগের ফাইনাল খেলা অনুষ্ঠিত সরিষাবাড়ীতে এড. মতিয়র রহমান তালুকদার  স্মৃতি ফুটবল টুর্নামেন্টের উদ্বোধন  কালিয়াকৈরের  কবর থেকে লাশ চুরির চেষ্টা কালিয়াকৈরে সড়ক পরিবহন শ্রমিক ইউনিয়নের   শাখা কমিটি গঠন  আখাউড়ায় ভূমির মালিকানা নিয়ে পাল্টাপাল্টি সংবাদ সম্মেলন  ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়ায় তারাগন গ্রামে সৈয়দ শাহ্ শেরআলী জাঁহারৌশন (রহঃ) সুন্নিয়া মাদ্রাসার নির্মাণ কাজের ভিত্তিপ্রস্তর স্থাপন ও নির্মাণ কাজের শুভ উদ্বোধন করা হয়েছে আখাউড়া আগরতলা সড়কে মোটরসাইকেলের ধাক্কায় এক পথচারী নিহত 

কালিয়াকৈরের যুব সংগঠক ও যুব আত্নকর্মী….

প্রতিবেদকের নাম :
  • আপডেটের সময় : মঙ্গলবার, ১৮ আগস্ট, ২০২০
  • ২২ সময় দর্শন
কালিয়াকৈর(গাজীপুর)প্রতিনিধিঃ
সফল জীবনের আরেক নাম কষ্ট।ব্যর্থতাকে মেনে নিয়ে সমাজে চলতে হবে। জয় লাভের জন্য চাই জীবন সম্পর্কে ইতিবাচক চিন্ত-ভাবনা । সংগঠনকে সামনে এগিয়ে নেয়ার জন্য সংগঠকে হতে হবে সৃজনশীল ও কর্মদক্ষ বিচক্ষণ। জানতে হবে মানুষকে মন্ত্রমুগ্ধ করার অতুলনীয় ক্ষমতা দিয়ে একজন সংগঠকের সৃষ্টি। দরকার অফুরন্ত কর্মদক্ষতা সৃজনশীলতা। সমাজের ঝরে যাওয়া ফুটন্ত ফুলকে রক্ষা করা ।  সরকারের পাশাপাশি স্বেচ্ছায় নিজ ইচ্ছায় সম্মিলিতভাবে সামাজিক উন্নয়নে অংশীদারিত্ব করা। নিপুন হাতে সুই সুতা দিয়ে একটি মালা গাঁথা সংগঠকের কাজ। চাই বন্ধুত্বপূর্ণ ইতিবাচক ভঙ্গি।
বলছিলাম তেমনি একজন সফল যুব সংগঠক ও যুব আত্নকর্মী মোঃ সেলিম রানা, যুব কল্যাণে নিবেদিত এক দীপ্ত যুবক। নিজে যুব উন্নয়নের কর্মমুখী শিক্ষা গ্রহণ করে ও সমাজের বেকার কর্মহীন যুবকদের শত বাধা পেরিয়ে কখন নিজ উদ্যেগে কখন আবার সরকারের উদ্যেগে বিনামূল্যে প্রশিÿন দিয়ে দক্ষ করে তোলেছেন । শত বাধা-বিপত্তি ও বাস্ত্ববতার মধ্যে নিজেকে নিয়োজিত করেছে মানব সেবায়।
গাজীপুর জেলার কালিাকৈর উপজেলায় বেসরকারী স্বেচ্ছাসেবী সংগঠন সেবা যুব উন্নয়ন সংস্থা, নামে একটি সংগঠন সৃষ্টি করে। এ সংগঠনের মাধ্যমে আত্মমানবতার সেবায় নিযয়োজিত থাকে দেশপ্রেমী আত্মকর্মী গড়ে তোলার লক্ষ্যে সমগ্র জেলার ও উপজেলা এবং মহানগরে সভা-সেমিনার, ট্রেনিং, মত বিনিময় সভা-সমাবেশ,বিভিন্ন জাতীয় ও আন্ত্মর্জাতিক দিবস উদযাপন সহ অন্যান্য অর্থ সামাজিক উন্নয়নের লক্ষ্যে কল্যাণ মূলক কর্মসূচি সমূহ পালন করে আসছেন। সমাজ সংগঠনের দাযয়িত্ব পালনের মাধ্যমে গাজীপুর জেলা সমূহ সহ বিভিন্ন উপজেলার শিক্ষিত অর্ধ-শিক্ষিত যুবকদের সংগঠনের সদস্য ভুক্ত করে।
সামাজিক দাযয়িত্ব পালনের পাশাপাশি,গাজীপুর যুব উন্নয়ন অধিদপ্তর। শেখ হাসিনা জাতীয় যুব উন্নয়ন ইনস্টিটিউট সাভার,বিসিক,এস এম ই ফাউন্ডেশন,মাশরম্ন সম্প্রসারন কেন্দ্র,এম আর আই থেকে একাধিক বিষয়ে বা ট্রেডে প্রশিক্ষণ গ্রহণ করে। তথ্য প্রযুক্তিতে দক্ষ যুব শক্তিকে গড়ে তোলার লক্ষ্যে বেকারত্বের অভিশাপ থেকে বাহির করার জন্য যুব কর্মমূখি বিষয়ক দক্ষ হয়ে নিজে কাজ শিখে নিজের পরিবার সমাজ ও দেশের উন্নয়ন এবং কল্যাণে কাজ করতে পারে এবং নিজেকে আত্মকর্মী ও স্বাবলম্বী হিসেবে তৈরী করতে পারে।
যুব উন্নয়ন অধিদপ্তর কর্তিক প্রশিক্ষণ বিষয়ক বাস্ত্মব অভিজ্ঞতার আলোকে গাজীপুর জেলা,কাশেমপুরন কেন্দ্রিয় কারাগার,বাংলাদেশ ব্যাংক, স্কীলস্‌ ফর এমপেস্নন্টমেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম,অর্থঅয়নে : বাংলাদেশ ব্যাংক, এর সহযোগিতায় আয়োজিত সহ তৃণমূল পর্যাযয়ে বেকার যুবকদের প্রশিক্ষণের মাধ্যমে যোগ্য আত্মকর্মী ও স্বাবলম্বী হওয়ার পরামর্শ ও সহযোগিতা করে আসছে। যেমন ড্রেসমেকিং এন্ড ট্রেইলারিং, মৌমাছি পালন, হাঁস মুরগি পালন,কোযয়েল পাখি পালন,বাচ্চা উৎপাদন, গরম্ন মোটাতাজা করণ, কম্পিউটার অপারেটিং, সেলাই প্রশিক্ষণ, মাশরম্নম চাষ, গাছের চারা ও কলম গ্রাপটিং প্রশিক্ষণ ইত্যাদি বিষয়ে ইতিমধ্যে কোর্সগুলো পরিচালনা, রিসোস পার্সন ও কোর্স সম্মনয় কারী হিসেবে নিষ্ঠার সাথে কাজ করে আসছে।
এছাড়া সফল সংগঠকের মো.সেলিম রানা নের্ত্রিত্বে তার সহযোগিতার মাধ্যমে গাজীপুর জেলার কয়েকটি উপজেলায় পাড়া মহলস্নায় বেকার যুবকদের সাথে নিয়ে সুপ্রতিষ্টিত সংগঠন সংগঠিত করেছে।যেমন সেবা যুব উন্নয়ন সংস্থা, ফ্রেন্ডস সার্কেল, আদর্শ যুব উন্নয়ন সমিতি, সেবা মাল্টিপারপাস কো-অপারেটিভ সোসাইটি লিঃ,পরিবর্তন ফাউন্ডেশন, আমরা উজ্জল নÿত্র,হরিণহাটি আদর্শ যুব ক্লাব,ভাই ভাই যুব সমিতি সহ আরো অনেক সংগঠন।উক্ত সংগঠন গুলো সরকারের পাশাপাশি সামাজিক বিভিন্ন উন্নয়ন মূলক সচেতনতা মূলক বিভিন্ন জাতীয় ও আর্ন্ত্মরজাতিক দিবস পালন করছে। সমাজের বাল্যবিবাহ,আপদকালীন মোকাবেলা কাজে অংশ গ্রহন করে সামাজিক উন্নয়ন করছে।দেশের বর্তমান করোনা ভাইরাস কভিড -১৯ সংক্রমন এরাতে সচেতনতা মূল কাজে অংশ গ্রহন করেছে।বিনামূল্যে মাস্ক বিতরন,সাবান,হ্যান্ডস্যানিটাইজার, সচেতনতা,ফ্যাসটোন,ব্যানার, লিফলেট ও হ্যানবিল বিতরন করেছে।অসহায় দুস্ত্ম মানুষের মাঝে খাদ্য ও জরম্নরী প্রয়োজনীয় ঔষুধ বিভিন্ন রসদ বিতরন করেছে।
সংগঠক হিসেবে সমাজের নির্যাতিত-নিপীড়িত অসহায় মানুষের আইনি সহায়তা চিকিৎসাসেবা শহর নাগরিকদের ন্যায্য অধিকার আদায়ে শান্ত্র সামাজিক আন্দোলন করে সংসিন্টষ্ট কর্তৃপক্ষের নিকট দাবী দেওয়া উপস্থাপন করে আসছেন।দেশপ্রেমী সমাজকর্মী ও আত্মকর্মী সৃষ্টির সকল যুব সংগঠক হিসেবে মোঃসেলিম রানা তার কর্মপরিধি দেশ এ দেশের মানুষের সেবার আরো বেগবান হোক এই প্রত্যাশা তিনি আগামী দিনগুলোতে যুব সমাজের সাথে সম্পৃক্ত থাকতে চাই।
মোঃ দেলোয়ার হোসেন                                             দেশের কন্ঠ ২৪.কম

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এই বিভাগের আরও খবর
২০২০© এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার সম্পূর্ণ বেআইনি এবং শাস্তিযোগ্য অপরাধ*
সহযোগিতায় রায়তা-হোস্ট ডিজাইন : SmartiTHost
desharkontho-lite